জাতীয় ই-তথ্যকোষ সম্পর্কে

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের উদ্যোগে জাতীয় ই-তথ্যকোষ তৈরি করা হয়েছে। সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের তথ্যকে সমন্বিত করার প্রয়াসে এই উদ্যোগটি গৃহীত হয়েছে। এই তথ্যকোষে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, আইন ও মানবাধিকার, দুর্যোগ ব্যবস্থাপনা, অকৃষি উদ্যোগ, পর্যটন, কর্মসংস্থান, নাগরিক সেবা এবং বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত তথ্য বাংলা ভাষায় সন্নিবেশিত করা হয়েছে। তথ্যগুলো অডিও, ভিডিও, এনিমেশন, তথ্যচিত্র বা লিখিত আকারে পরিবেশন করা হয়েছে। তথ্যকোষে একটি বাংলা সার্চ ইঞ্জিন সংযুক্ত করা হয়েছে যাতে কোন তথ্য খুব সহজে খুঁজে পাওয়া যায়।

জাতীয় ই-তথ্যকোষটি অনলাইন ও অফলাইন দু’টি ভার্সনে পাওয়া যাবে। অফলাইন ভার্সন ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রে দেয়া হবে, যা প্রতি ৩ (তিন) মাস অন্তর হালনাগাদ ও সমৃদ্ধ করা হবে। আর, অনলাইন ভার্সন সবার জন্য সবসময় উম্মুক্ত থাকবে।

দু’টি উপায়ে কাঙ্ক্ষিত তথ্য জাতীয় ই-তথ্যকোষ হতে খুঁজে পাওয়া যাবে:

* কাঙ্ক্ষিত তথ্যের প্রধান প্রধান শব্দ (কি-ওয়ার্ডস) লিখে খোঁজা
* নির্দিষ্ট বিষয় ভিত্তিক স্থানে ক্লিক করে খোঁজা

যেমন, জাতীয় ই-তথ্যকোষের শুরুর পাতায় ‘ধান চাষ’ লিখে পাশে থাকা খুঁজুন অংশে মাউস দিয়ে চাপলে ধান চাষ নিয়ে কোষে থাকা সকল তথ্য যেমন, বর্ণনামূলক তথ্য, অডিও, ভিডিও, এনিমেশন ইত্যাদির একটি বর্ণনাসহ তালিকা বের হয়ে আসবে। সেখান থেকে ব্যবহারকারী তার কাঙ্ক্ষিত তথ্য খুঁজে পাবেন এবং প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারবেন।

বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং সরকারের অনেক দপ্তর বা অধিদপ্তর স্বতঃস্ফুর্তভাবে তাদের তৈরিকৃত ও প্রকাশিত গবেষণাধর্মী তথ্য দিয়ে তথ্যকোষটির সমৃদ্ধিতে সহায়তা করেছেন।